Subscribe Us

[PDF] WBSSC Group C - D 2017 Question Paper download

Full West Bengal School Service Comission 2017 Written Question Paper in English and Bengali with Official Answer Key Download PDF | WBSSC Previous Year Question Papaer PDF Download | WBSSC group D question paper download | WBSSC School Service group C Preliminary Question Paper Download | WBSSC Clerk Group C Official Question Paper | WBSSC Clerk Group D Official Question Paper | Answer key/Cut off Marks/Merit List | WBSSC 2017 Group D Question Paper Download

সম্প্রতি একটা নোটিশ বেরিয়েছে যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন নতুন ভাবে গ্রুপ সি ডি ও লাইব্রেরিয়ান পদে নিয়োগ করতে চলেছে. যদিও নোটিফিকেশন বেরোয়নি কিন্তু খুব সম্ভবত তাড়াতাড়ি বেরিয়ে যাবে. এর আগে শেষবারের মতো নিয়োগ হয়েছিল 2016 সালে. পাঁচ বছর পরে আবার নোটিফিকেশন আসতে চলেছে. তাই চাকরিপ্রার্থীদের কাছে এটা খুব গুরুত্বপূর্ণ সময়.
আর কিছুদিনের মধ্যেই পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশন দ্বারা প্রকাশিত হতে পারে গ্রুপ-সি ও গ্রুপ-ড (নন–টিচিং পদে নিয়োগের বিজ্ঞপ্তি) পদসংখ্যা যাই হোক না কেন বাজি জিততে চায় সকলেই। তাই মহাযুদ্ধে নেমে পড়ার আগে এই পরীক্ষা সম্পর্কে তথ্য গুলি জেনে নেওয়া যাক।
✅ পদগুলিতে নিয়োগ করে পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশন।
✅ এইটি রাজ্যস্তরে (SLST) বা মন্ডলস্তরে (RLST) হতে পারে। শেষ বার রিজিওনাল স্তরে বা আর এল এস টি হয়েছিল।
✅ রাজ্যস্তরে হলে যেমন প্রতিযোগিতা বেড়ে যাবে তেমনই চাকরীর সুযোগও বেশি থাকবে। কারণ তখন গোটা রাজ্যে একটিই তালিকা প্রকাশিত হবে। আর আর এল এস টি হলে রিজিওন ভিত্তিক তালিকা হবে।

Exam Syllabus for 2016 Group C and Group D


নিচের টেবিলে আমরা আলোচনা করছি 2016 সালের সম্পূর্ণ সিলেবাস। পরীক্ষা পদ্ধতি ও প্রশ্নের ধরণ সবকিছুই আমরা আলোচনাা করেছি। আশা করি আপনাদের আগামি পরীক্ষার জন্য কাজে লাগবে। পরীক্ষার প্রস্তুতিতে অনেকটাই সাহায্যয করবে।

Name Specification
Group C Clerk এর ক্ষেত্রে পরীক্ষা হবে ৬০ নম্বরের। এম সি কিউ (MCQ) পদ্ধতিতে ১ নম্বরের ৬০ টি প্রশ্ন। সময় থাকবে ১ ঘন্টা। সফল হলে প্রথম দেখা হবে একাডেমিক নম্বর। যাতে ১০ নম্বর বরাদ্দ আছে। তারপর আছে টাইপিং টেষ্ট/কম্পিউটারে দক্ষতা, যাতে ২৫ নম্বর বরাদ্দ এবং শেষে ইন্টারভিউ/পার্সোনালিটি টেষ্ট যাতে ৫ নম্বর আছে। এই সকল নম্বর যোগ করে মোট নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত হবে।
Group D এর ক্ষেত্রে পরীক্ষা হবে ৪৫ নম্বরের। এম সি কিউ (MCQ) পদ্ধতিতে ১ নম্বরের ৪৫ টি প্রশ্ন। সময় থাকবে ১ ঘন্টা। সফল হলে ৫ নম্বরের ইন্টারভিউ/পার্সোনালিটি টেষ্ট। মোট নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরী হবে।
লিখিত পরীক্ষার প্রশ্নের নম্বর বিভাজন Group - C:
সাধারণ জ্ঞান-১৫, অঙ্ক-১৫, সাম্প্রতিক ঘটনাবলী-১৫ ও ইংরেজী-১৫
Group - D:
সাধারণ জ্ঞান-১৫, অঙ্ক-১৫, সাম্প্রতিক ঘটনাবলী-১৫
বয়সের উর্দ্ধসীমা কমিশন দ্বারা প্রকাশিত তারিখের দিনে বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তপশিলী জাতি/উপজাতি বয়সের উর্দ্ধসীমায় ৫ বছর, ও বি সি রা ৩ বছর, প্রতিবন্ধীরা ৮ বছর এবং এক্স সার্ভিসম্যানেরা ৫ বছর ছাড় পাবেন। উভয় পদের ক্ষেত্রে।
শিক্ষাগত যোগ্যতা Group - C এর ক্ষেত্রে মাধ্যমিক ও Group - D এর ক্ষেত্রে অষ্টম শ্রেণী উত্তীর্ণ হতে হবে।
Total Vacancy (at 2016) Group - C: 1707 (Eastern Region 441 + Northern Region 274 + Southern Region 284 + Western Region 461 + South-Eastern Region 247)

Group - D : 3216(Eastern Region 738 + Northern Region 755 + Southern Region 375 + Western Region 1034 + South-Eastern Region 314)


আপনারা নিচের লিংক থেকে অফিশিয়াল নোটিফিকেশন (WBSSC Official Notification 2016)টি দেখতে পারেন.. এটি 2016 সালের অফিশিয়াল নোটিফিকেশন. এই নোটিফিকেশনটিতে উপরের টেবিলে আলোচ্য সবকিছুই পাওয়া যাবে. নতুন নোটিফিকেশন কবে আসবে জানা নেই কিন্তু পুরনো নোটিফিকেশন (Notification) থেকে অনেক কিছুই জানতে পারা যায়.👇

👉Official Notification WBSSC Clerk C & D 2016 Click Here

WBCSSC Group C Clerk Cut Off Marks 2017

The West Bengal Central School Service Commission has also released the Cut off Marks as per category wise of the 3rd Regional Level Selection Test for Clerk Post against Advertisement No. 01/NT/2016. নিচে যে তালিকাটি দেওয়া হয়েছে তাতে Group C র লিখিত পরীক্ষার কাট অফ জানতে পারা যাচ্ছে। এটা সম্পূর্ণ সংগৃহীত, তাই তাই এর সত্যতা সঠিকভাবে জানা যাবে না। এই Cut off টি শুধুমাত্র ইন্টারভিউ ও টাইপিং টেস্ট জন্য প্রয়োজন. ফাইনাল কাট অফ জানতে পারা যায় নি।
Sr. No Name of Category Max. Marks Cut off Marks
1 For General Candidates 60 Marks 45 Marks
2 For BC Candidates 60 Marks 41 Marks
2 For SC Candidates 60 Marks 38 Marks
3 For ST Candidates 60 Marks 37 Marks

WBCSSC Group D 2017 Official Question Paper


নিচের লিংক থেকে Group D পদের প্রশ্নের পিডিএফ ডাউনলোড করে নিন। প্রশ্নগুলো খুব ভালোভাবে পিডিএফ (PDF) করা আছে তাই পড়তে কোন সমস্যা হবে না এবং আপনারা প্রিন্ট করেও নিতে পারেন।
যে কোনো পরীক্ষাতেই বিগত বছরের প্রশ্ন পত্র থেকে আগত প্রশ্নের ধারণা পাওয়া যায়। তাই এখানে 2016 সালের সম্পূর্ণ প্রশ্নপত্রটি Upload করে দেওয়া হয়েছে।
👉WBSSC Clerk Group D Previous Year 2017 Full Question with ans Key Download:
Click here
👉WBSSC Clerk Group C Previous Year 2017 Full Question with ans Key Download:
Click here


কোনো কিছু সাহায্য বা জানার থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।


Telegram এ যুক্ত হয়ে আমাদের পরিবারের সদস্য হন ও বিভিন্ন ebook ফ্রীতে ডাউনলোড করতে পারবেন। ICDS Main সহ PSC Miscellaneous Main Clerkship মেনের বিভিন্ন নোটস ও প্রাকটিস সেট পেতে পারেন। RRB NTPC Group D সহ অন্নান্ন পরীক্ষার বিশেষ স্টাডি নোটস আমাদের চ্যানেলে পাবেন। Daily The Hindu, Indian Express Kolkata, আনন্দবাজার পত্রিকা News paper Free Pdf পড়তে পারেন।
তাই দেরি না করে নিচের ফটোতে Click করে Telegram এ যুক্ত হয়ে যান, Daily Update সবার আগে পাবেন।
Join Out Telegram
Telegram Group: Jigasha 

আমাদের Facebook পেজ: Jigasha

Post a Comment

0 Comments