Subscribe Us

Emergency Provisions In Bengali

Indian Polity Notes in Bengali. Emergency Provisions in Indian Constitution. Polity Notes for WBCS in Bengali

✅ আজ আপনাদের জন্য Indian Polity এর অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় Emergency Provisions of The Indian Constitution দিলাম। প্রতিবছর WBCS থেকে অনেক প্রশ্নই আসে এই পার্টটি থেকে। এছাড়াও বিভিন্ন পরীক্ষায় অনেক প্রশ্ন দেখতে পাওয়া যায়। এখানে আমরা ৩টি জরুরি অবস্থাকে তুলনামূলক ভাবে আলোচনা করেছি যাতে মনে রাখতে সুবিধা হয় আর অন্য কোনো ভাবে নোটস বানাতে না হয়। এই নোটটি আমরা M Laxmikanth, DD Basu সহ বিভিন্ন Standerd বই থেকে বানিয়েছি।

✅ এই বিষয়টি WBCS (Preli + Main) | Railway Group D | RRB NTPC | PSC Clerkship | WB Police Constable | WBP SI | WB Abgari Police | WBSSC Group C ও Group D ইত্যাদি পরীক্ষার প্রস্তুতিকে অনেক শক্তিশালী করে তুলবে। খুব শীঘ্রই আমরা PDF টা আপলোড করে দেব পশ্চিমবঙ্গ পুলিশের নোটের সঙ্গে। আশাকরি আপনাদের ভালো লাগবে। নিচে কমেন্ট করতে ভুলবেন না।

💠 The Emergency provisions are contained in Part XVIII of the Constitution of India, from Articles 352 to 360.

💠 ভারতের রাষ্ট্রপতির হাতে Emergency জারি করার ক্ষমতা আছে কিন্তু সেটা অবশ্যই Parliament এর যথাযত সাংবিধানিক নিয়ম অনুযায়ী। নিচে আমরা ওই নিয়ম গুলো সহ অন্যান্য বিষয় গুলো আলোচনা করেছি।



Sl No.

Properties

Name of the Emergencies

National Emergency

(জাতীয় জরুরী অবস্থা)

State Emergency

রাজ্য জরুরী অবস্থা (President’s Rule/ Constitutional Emergency)

Financial Emergency

আর্থিক জরুরী অবস্থা

1.

Articles

352

356

360

2.

Grounds of Declaration

✅ On the grounds of security threat to India by War, External Aggression or Armed Rebellion (***এই ‘Armed Rebellion’ শব্দটি 44 তম সংশোধনীর 1978, মাধ্যমে যুক্ত করা হয়েছে। এই শব্দটির আগে এটি অভ্যন্তরীণ ব্যাঘাত (‘Internal Disturbance’) হিসাবে পরিচিত ছিল).

 

✅ সংবিধান অনুযায়ী রাজ্যে শাসন পরিচালিত না হলে বা শাসনতান্ত্রিক অচলাবস্থার কারণে (the failure of the constitutional machinery in the states) রাজ্যপালের পরামর্শে রাষ্ট্রপতি রাজ্য জরুরী অবস্থা জারি করতে পারেন।

✅ যদি রাষ্ট্রপতি মনে করেন দেশের কোনো রাজ্যে বা সম্পূর্ণ দেশে a situation has arisen whereby the financial stability or credit is threatened তখন তিনি আর্থিক জরুরী অবস্থা জারি করতে পারেন।

3.

Proclamation of emergency and maximum time limit

✅ ঘোষণা করার 1 মাসের মধ্যে উভয় কক্ষে পাশ করাতে হবে এবং এরপর 6 মাস বলবৎ থাকবে।

✅ প্রতি 6 মাস অন্তর উভয় কক্ষের সম্মতিক্রমে জাতীয় জরুরী অবস্থা অনির্দিষ্টকালের জন্য (can be extended to an indefinite period) বলবৎ রাখা যায়।

✅ লোকসভা National Emergency প্রত্যাহারের জন্য একটি Resolution পাস করতে পারে।

 

✅ Every resolution approving the proclamation of emergency or its continuance must be passed by either House of Parliament by a Special Majority (This refers to a majority of 2/3rd members present and voting supported by over 50% of the total strength of the House).

✅ ঘোষণার 2 মাসের মধ্যে পার্লামেন্টের উভয়কক্ষে Simple Majority নিয়ে পাশ করাতে হবে। এবং ঘোষণার দিন থেকে রাজ্য জরুরী অবস্থা 6 মাস অন্তর পার্লামেন্টের অনুমতি নিয়ে সর্বোচ্চ 3 বছর পর্যন্ত রাজ্য জরুরী অবস্থা বলবৎ রাখা যাবে।

✅ President’s Rule রাষ্ট্রপতির সম্মতিতে যেকোনো সময় প্রত্যাহার করে নেওয়া যায়। এর জন্য কোনো বিশেষ Resolution পাস করতে হয় না।

✅ Must be passed by either House of Parliament by a Simple Majority (This refers to a majority of more than 50% of the members present and voting in the House.)

✅ ঘোষণার 2 মাসের মধ্যে পার্লামেন্টের উভয়কক্ষে Simple Majority নিয়ে পাশ করাতে হবে। তবে মেয়াদ বাড়ানাের জন্য বারবার সংসদের অনুমতি দরকার নেই and there is no maximum period prescribed for its operation।

✅ Financial Emergency রাষ্ট্রপতির সম্মতিতে যেকোনো সময় প্রত্যাহার করে নেওয়া যায়। এর জন্য কোনো বিশেষ Resolution পাস করতে হয় না।

✅ Must be passed by either House of Parliament by a Simple Majority (This refers to a majority of more than 50% of the members present and voting in the House.)

4.

Effects

✅ Articles 20 এবং 21 উল্লেখিত মৌলিক অধিকার(Fundamental Rights) ব্যতীত রাষ্ট্রপতি মৌলিক অধিকার বাতিল করতে পারেন এবং আদালতে গিয়ে মৌলিক অধিকার বলবৎ করার অধিকার ক্ষুন্ন করতে পারেন।

🔹 19 ধারা কেবলমাত্র বাহ্যিক [External Emergency (external aggression)] কারণে ঘোষিত জরুরী অবস্থায় বাতিল করা যায়, আভ্যন্তরীণ [Internal Emergency (armed rebellion)] কারণে করা যায় না। [Article 358]

✅ President’s Rule যখন কোনও রাজ্যে আরোপিত হয়, তখন রাষ্ট্রপতি মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন রাজ্য পরিষদকে হয় স্থগিত বা বরখাস্ত করেন।

✅ রাষ্ট্রপতির পক্ষ থেকে রাজ্যের গভর্নর, রাজ্যের মুখ্য সচিবের সহায়তায় রাজ্য প্রশাসনকে পরিচালনা করে।

✅ পার্লামেন্ট রাজ্যের জন্য আইন করতে পারে।

✅ এক্ষেত্রে Fundamental Right অক্ষুন্ন থাকে।

✅ আর্থিক জরুরী অবস্থা চলাকালীন রাষ্ট্রপতি কেন্দ্রীয় ও রাজ্য সরকারী কর্মচারী ও বিচারপতিদের বেতন কমাতে পারেন।

✅ বিভিন্ন সরকারি খাতে খরচ কমাতে পারেন। মানি বিল ও ফিনান্সিয়াল বিল আটকে দিতে পারেন।

5.

Number of Times Applied

🔰 আজ পর্যন্ত তিনবার (3 Times) জাতীয় জরুরী অবস্থা ঘোষিত হয়েছে।

🔷 1962 (Indo-China War)

🔷 1971 (Indo - Pak War during Freedom Fight of Bangladesh)

🔷 1975 (Punjab rebellion during Indira Gandhi) সালে আভ্যন্তরীণ কারণে।

🔰 এখনও পর্যন্ত সারাদেশে মোট 125 বারের মতো Apply করা হয়েছে। এর মধ্যে, সর্বাধিক উত্তরপ্রদেশে (10 বার) এবং অধিক সময়ব্যাপী পাঞ্জাবে (প্রায় 2000 দিন) রাষ্ট্রপতি শাসন লাগু হয়েছে।

🔰 আজ পর্যন্ত একবারও আর্থিক জরুরী অবস্থা ঘোষিত হয়নি।



আমরা নিচে সম্পূর্ণ PDF টি দিয়ে দিলাম। Download করে নিন। PDF টিতে বিগত বছরের WBCS এ আসা প্রশ্ন গুলো আলোচনা করা আছে। কেমন লাগলো নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Some Important Features of Indian Polity Emergency Provision PDF


Name Specification
Size 1 Mb
Number of Pages 7
Edition Polity In Bengali
Author জিজ্ঞাসা (Jigasha)
Other PDF in Our Telegram Click here


Emergency Provisions in Indian Constitution Full PDF Download:
Click Here

কোনো কিছু সাহায্য বা জানার থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।


Telegram এ যুক্ত হয়ে আমাদের পরিবারের সদস্য হন ও বিভিন্ন ebook ফ্রীতে ডাউনলোড করতে পারবেন। ICDS Main সহ PSC Miscellaneous Main Clerkship মেনের বিভিন্ন নোটস ও প্রাকটিস সেট পেতে পারেন। RRB NTPC Group D সহ অন্নান্ন পরীক্ষার বিশেষ স্টাডি নোটস আমাদের চ্যানেলে পাবেন। Daily The Hindu, Indian Express Kolkata, আনন্দবাজার পত্রিকা News paper Free Pdf পড়তে পারেন।
তাই দেরি না করে নিচের ফটোতে Click করে Telegram এ যুক্ত হয়ে যান, Daily Update সবার আগে পাবেন।
Join Out Telegram
Telegram Group: Jigasha 

আমাদের Facebook পেজ: Jigasha

Post a Comment

0 Comments